ভেলোস লিজন সিরিজ ২০২১ বিস্তারিত বিশ্লেষণ

এস. এম. নাহিয়ান:


ভেলোস - বাংলাদেশের বর্তমান সাইক্লিং জগতের এক অবিচ্ছেদ্য অংশ। কেন? তার উত্তর রাস্তা-ঘাটের অসংখ্য ভেলোস সাইকেলের দিকে তাকালেই বোঝা যায়। তবে এই ভেলোসের যাত্রা শুরু কিন্তু এই লিজন সিরিজ দিয়েই। ২০১৪ সালের ১৩ই জানুয়ারি CycleLife Exclusive এর পেজে নতুন একটা সাইকেল সিরিজের আবির্ভাব হয়। আর সেটিই আজকের ভেলোস।

ভেলোস লিজন ২০১৪
Veloce Legacy 2014



হাটি হাটি পা পা করে ভেলোস আজ অনেকদূর ছুটে এসেছে। মেঘনা গ্রুপের এই ব্র্যান্ডটির সর্বশেষ সংযোজন হলো ভেলোস লিজন ২০২১ সিরিজ। চলুন জানা যাক, কোন কোন সাইকেল থাকছে সেখানে। সেসব সাইকেলের বৈশিষ্ট্যই বা কি?

এই সিরিজের প্রডাক্ট আছে মোট ৬ টি। ভেলোস লিজন ১০, লিজন ২০, লিজন ৩০, লিজন ৪০, লিজন ৫০ ও সর্বশেষ ভেলোস লেগেসি।

চলুন জানা যাক বিস্তারিত।

ফ্রেম

এই সিরিজের ভেলোস সাইকেলগুলোর মাঝে সবচেয়ে বড় যে পরিবর্তনটি দেখা গেছে সেটি হলো এর ফ্রেম। ভেলোস বরাবরই কম্পোনেন্টের দিক দিয়ে বাজেট কিং। কিন্তু চোখ ধাধানো কম্পোনেন্ট বজায় রাখতে গিয়ে ভেলোসের ফ্রেম কোয়ালিটি গড়পড়তার চেয়ে খুব একটা ভাল ছিল না। কিন্তু এবারে তার ব্যাতিক্রম। এবারের সাইকেলগুলোর দিকে তাকালে স্পষ্টতই বোঝা যায় যে এবারের তাদের মূল মনোযোগ ফ্রেমের দিকেই। আশা করা যায়, এবারের ফ্রেম গুলো তাদের যেকোনো বারের ফ্রেমের চেয়ে অনেক ভাল হবে। কিন্তু কম দামে ভাল ফ্রেমের সাইকেল দিতে গিয়ে কম্পনেন্টের দিকে তাদের কিছু খেসারত অবশ্যই দিতে হয়েছে। তা পুরো লেখাটি পড়লেই বুঝতে পারবেন।

ভেলোস লিজন ২০২১
Veloce Legion 2021 Poster


ফর্ক

ফর্কের দিক থেকে ভেলোস বরাবরই উদার। তবে এবারের লিজন ১০ ও ২০ এ রয়েছে তার ব্যাতিক্রম। লিজন ১০ এ থাকছে, মাত্র ৬৫ মিমি এর Zoom ফর্ক। মার্কেটের ফর্ক গুলোর মাঝে Zoom এর ফর্ক একদম গড়পড়তাই বলা চলে। অন্যদিকে এক ধাপ উচুতে থাকা লিজন ২০ এ থাকছে Suntour এর ৭৫ মিমি. এর ফর্ক। যথাক্রমে ১৩,৫০০/= ও ১৫,৫০০/= এর সাইকেল দুটোয় এমন ফর্ক ক্রেতাদের হতাশই করতে পারে। তবে কম দামে ভাল ফ্রেম চাইলে, এটুকু ছাড় দিতেই হবে।

অন্যদিকে লিজন ৩০ এ মোটামুটি ‘Decent’ ফর্ক দেখতে পাচ্ছি আমরা, Suntour XCT 100mm। লিজন ৪০ ও ৫০ দু'টোতেই আছে Suntour XCM 120 mm ফর্ক। লেগেসিতে একই ফর্ক থাকছে, তবে সাথে যুক্ত হয়েছে লকআউট। লিজন ৪০, ৫০ ও লেগেসিতে মিড রেঞ্জের সেরা ফর্ক গুলোর একটিই দিচ্ছে তারা।

ভেলোস লিজন ২০২১ ফর্ক
Suntour XCM 120 mm


গ্রুপসেট

গ্রুপসেটের রয়েছে বেশ কয়েকটি অংশ। Shifters, Derailleurs, Drivetrain & Brakes নিয়েই পূর্ণাঙ্গ গ্রুপসেট। প্রথমে শুরু করা যাক, শিফটার আর ডেরার বিবরণ দিয়েই।

রিয়ার এন্ড ফ্রন্ট ডেরা

এখানে আবারো আমরা দেখি লিজন ১০ ও ২০ এর করুন অবস্থা। রিয়ার ডেরা হিসেবে দুটিতেই আছে Shimano Tourney, ফ্রন্ট ডেরা হিসেবে থাকছে যথাক্রমে Shimano TZ-30 এবং Shimano Tourney। শিমানোর একদম বেসিক এন্ট্রি লেভেল পার্টস এগুলো। কোনরকম চলনসই বলা চলে।

তবে একটু ওপরে তাকালেই লিজন ৩০ ও ৪০ এ আমরা দেখতে পাবো কিছু ভাল কম্পনেন্ট। ফ্রন্ট ডেরা হিসেবে দুটিতেই থাকছে Shimano Tourney। আবারো বেসিক লেভেল। কিন্তু সামনের ডেরা সত্যি বলতে খুব একটা কাজে লাগে না। তাই এ নিয়ে মাথা না ঘামালেও চলবে। পেছনের ডেরা হিসেবে লিজন ৩০ এ আছে Shimano Altus M310 ও লিজন ৪০ এ আছে Shimano Acera M360। এ দুটো পার্টস সম্পর্কেই বাংলাদেশি সাইক্লিস্টদের ধারনা থাকার কথা। বাংলাদেশের জাতীয় রিয়ার ডেরা বলা যায় এ দুটোকে। যত্ন নিয়ে চালালে চলবেও অনেকদিন।

ভেলোস লিজন ২০২১ ফ্রন্ট ডেরা
Shimano Acera m360


আর সবার ওপরে লিজন ৫০ ও লেগেসিতে রয়েছে দুটো অসাধারণ জিনিস। রিয়ার ডেরা হিসেবে আছে Shimano Acera T/M-3000 ও Shimano Deore M-591. এখানে একটি বিষয়ের দিকে বিশেষ দৃষ্টিপাত করা প্রয়োজন। সেটি হলো, Shimano Acera M3000 সাধারণ যেসব Acera আমরা চিনি সেরকম মোটেও নয়। সাধারন Acera গুলো হলো ৭-৮ স্পিডের, আর এগুলো হলো ৯ স্পিডের। এছাড়াও, আমাদের পরিচিত এসেরা (যা লিজন ৪০ এ ব্যবহার হয়েছে ) থেকে এটির materials, shifting quality, durability বহুগুণে ভাল। দামেও ঠিক তেমনই বড় পার্থক্য রয়েছে। সুতরাং কেউ যদি এ দুটোকে এক ভাবে, তবে সে বিরাট ভুল করছে। এছাড়াও লেগেসিতে ব্যবহৃত Deore M-591 ও বেশ ভাল ডেরা। অন্ত্যত বাংলাদেশে মিড রেঞ্জের বাইসাইকেলে এর চেয়ে ভাল কোন ডেরা দেওয়া হয়েছে বলে আমার মনে পড়ে না। ভেলোস আউটরেজ ৬০৫ এর ব্যবহারকারীরা এই ডেরার সাথে পরিচিত। এছাড়া ফ্রন্ট ডেরা হিসেবে আছে Shimano Altus. ফ্রন্ট ডেরা হিসেবে এটি বেশ ভাল।

ভেলোস লিজন ২০২১ রিয়ার ডেরা
Shimano Deore M591


শিফটারস

ভাল শিফটার না থাকলে খুব ভাল ডেরা থেকেও লাভ নেই। তবে ভেলোস প্রত্যেকবার মোটামুটি সম্বনয় করেই ডেরা দেয়। লিজন ১০ ও ২০, শিফটার হিসেবে দুটিতেই থাকছে EZ-500. অন্যদিকে লিজন ৩০ ও ৪০ এ থাকছে Shimano M-310। এন্ট্রি লেভেলের বেশ ভাল শিফটার এটি। লুকসটাও দারুণ। আর লিজন ৫০ এ থাকছে Shimano Altus M2000 এর শিফটার এবং লেগেসিতে থাকছে Shimano Acera M-3000। বাংলাদেশের রাস্তায় এর চেয়ে ভাল শিফটারে কোন প্রয়োজন নেই।

ভেলোস লিজন ২০২১ শিফটার
Shimano Acera M300 Shifters



ড্রাইভট্রেইন

লিজন ১০ আর ২০ এ ফ্রিহুইল হিসেবে থাকছে Shimano TZ-21. বেসিক লেভেলের ফ্রিহুইল। লিজন ৩০ এ থাকছে তার চেয়ে একটু ভাল Shimano TZ-200। কিন্তু লিজন ৪০ ক্যাসেট হিসেবে থাকছে শিমানোর বিখ্যাত HyperGlide Series এর HG-31. আর লিজন ৫০ এবং লেগেসি থাকছে তার চেয়েও ভাল HG-200

আর ক্র্যাংকের দিকে তাকালে আমরা লিজন ১০ এ কোন নির্দিষ্ট তথ্য দেখতে পাই না। তবে লিজন ২০, ৩০, ৪০, ৫০ সবকটিতেই থাকছে Shimano FCY-301। লেগেসিতে তার ব্যাতিক্রম। থাকছে Shimano Mt-101।

চেইনের ব্যাপারে বলতে গেলে, KMC Z-72 থাকছে লিজন ১০, ২০, ৩০ ও ৪০ এ। কিন্তু ৫০ এর লেগেসিতে আমরা দেখতে পাই আরো ভাল KMC Z-99।

ভেলোস লিজন ২০২১ ড্রাইভট্রেইন
Shimano CS HG-200


ব্রেকস

সাইকেলের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ মনে করি আমি এটিকে। অন্যান্য পার্টস গুলো আপনাকে চলার পথে যতই আরাম বা সুবিধা এনে দিক না কেন, শুধুমাত্র ব্রেকই পারবে বিপদের মুহুর্তে আপনার জীবন বাচানোর উছিলা হিসেবে কাজ করতে। এ ক্ষেত্রে এই সিরিজটিতে ভেলোস দারুণ একটি কাজ করেছে বলবো। যদিও লিজন ১০ ও ২০ এ আছে গড়পড়তা Zoom এর মেকানিকাল ডিস্ক ব্রেক। কিন্তু কমদামী এ দুটো সাইকেলে এর চেয়ে বেশি কিছু আশাও করা যায় না। কিন্তু লিজন ৩০ থেকে বাকি সবকটি সাইকেলে ব্রেকের ব্যাপারে তারা কোন কার্পণ্য করে নি। প্রত্যেকটিতে আছে Shimano MT-200 হাইড্রোলিক ডিস্ক ব্রেকস। (জনমনে এটিই হাইড্রোলিক ব্রেক, অয়েল ব্রেক ইত্যাদি নামে পরিচিত)

এই ব্রেকটি মূলত Shimano BL 315 এর একটি আপগ্রেডেড ভার্সন। তবে Shimano 315 এর সাথে রয়েছে অনেকখানি তফাত। প্রথমত M315, M365, M446, M447 এ ব্রেকগুলো হলো শিমানোর একদম এন্ট্রি লেভেলের হাইড্রোলিক ব্রেক। কিন্তু যদি হাইড্রোলিকের আসল পারফর্মেন্স পেতে চান তবে আপনার যেতে হবে Deore সিরিজের দিকে। কিন্তু সেগুলোর দাম আবার ৮ হাজারের ওপরে। কারণ সে ব্রেকগুলোর পারফর্মেন্স যেমন ভাল তেমনি শুধু ২ আঙ্গুলের চাপেই কাজ করে পুরোপুরি। Shimano BL MT-2000 কে বলা চলে বাজেট ফ্রেন্ডলি 2 finger brakes. এটি এমন একটি 2/3 finger brakes যা Deore ব্রেক গুলোর সমান পারফর্মেন্স দিতে না পারলেও কম দামী এন্ট্রি লেভেল ব্রেক থেকে বেশ ভাল কাজ দেবে।

ভেলোস লিজন ২০২১ হাইড্রোলিক ব্রেক
Shimano BL MT-200



অনান্য পার্টস

উপরের ফ্রেম, ব্রেক, ফর্ক, গ্রুপসেটের বাইরেও একটি সাইকেলে ছোট খাটো অনেক কম্পোনেন্ট থাকে। যেমন, হ্যান্ডেলবার, হাব, বটমব্যাকেট, সিটপোস্ট, স্যাডেল। এবারের সিরিজে এর সবই ভেলোস নিজস্ব কম্পানি থেকে পূরণ করেছে। তবে এবারে তারা দিয়েছে ৭০০ মিমি. এর হ্যান্ডেলবার। যা সাইক্লিস্টদের একটি বিশাল অংশের চাওয়া। তবে প্যাডেল ও স্যাডেল যথারীতি থাকছে মেঘনারই। রিম থাকছে মেঘনা কম্পানির। এই রিম নিয়ে অনেক ভেলোস ইউজারকেই ভুগতে হয়েছে৷ আশা করি তারা এবার সে সমস্যার সমাধান করবে। টায়ার ও থাকবে মেঘনা টায়ার। এর অতিরিক্ত ওজনের কারনে অনেকেরই রয়েছে অসন্তোষ। যদিও লেগেসি ব্যাতিক্রম। লেগেসিতে থাকছে আন্তর্জাতিক মানের Schwalbe Smart Sam টায়ার।

ভেলোস লিজন ২০২১ লিগাসী টায়ার
Schwalbe Smart Sam 2.1



সব মিলিয়ে বলা চলে, এবারের ভেলোস লিজন গুলো আর আগের মতো Jack of All trades, master of none ধারায় চলে নি। বরং ফ্রেমটাকে আসলেই গুরুত্ব দিচ্ছে। আর যেকোনো ভাল সাইক্লিস্ট এর কাছেই ফ্রেমের মর্ম আলাদা করে বোঝাতে হবে না। সাথে কম্পোনেন্ট ও দাম অনুসারে বেশ ভালই দিচ্ছে। যদিও লিজন ১০ ও ২০ এর কম্পোনেন্ট এভারেজের চেয়েও একটু নিচে। তবে যেহেতু ফ্রেমটা ভাল, কেউ চাইলে কম বাজেটে এটি নিয়ে পরে আপগ্রেডের সুযোগ ও থাকছে। লিজন ৩০ ও ৪০ দাম অনুসারে বেশ স্ট্যান্ডার্ড। আর লিজন ৫০ ও লেগেসি, এক কথায় বাজেট কিং! আশা করছি, এবার সিরিজটি ভেলোসের জন্য একটি ব্রেকথ্রু হবে।

Last but not the least, এক নজরে জেনে নেই অফিসিয়াল দাম গুলোঃ
(সাইকেলগুলোর স্পেসিফিকেশনগুলো জানতে সাইকেলের নামের ওপর ক্লিক করুন)

ভেলোস লিজন ১০ -  ১৩,৫০০ টাকা + ৫% ভ্যাট

ভেলোস লিজন ২০ - ১৫,৫০০ টাকা + ৫% ভ্যাট

ভেলোস লিজন ৩০ - ১৯,০০০ টাকা + ৫% ভ্যাট

ভেলোস লিজন ৪০ - ২১,০০০ টাকা + ৫% ভ্যাট

ভেলোস লিজন ৫০ - ২৩,০০০ টাকা + ৫% ভ্যাট

ভেলোস লেগেসি - ২৬,০০০ টাকা + ৫% ভ্যাট

লেখকঃ

এস. এম. নাহিয়ান




ওয়েবসাইটঃ Frontlinebd.info

Post a Comment

0 Comments