টান্ডেম সাইকেলে বিশ্ব ভ্রমণ : গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়লেন দুই নারী


Cat Dixon & Raz Marsden


সাইকেলে চড়ে এক জেলা থেকে অন্য জেলায় ট্রিপ দিতেই যেখানে অনেক বাঙ্গালী সাইক্লিস্ট সাহস করেন না, সেখানে মাত্র ২৬৩ দিনের মধ্যে দু'চাকায় পুরো বিশ্ব ঘুড়ে আসা যেন রুপকথার মতোই। এমনটিই করেছেন ক্যাট ডিক্সন ও রাজ মারসডেন নামক পঞ্চাশোর্ধ দুই ব্রিটিশ নারী!

টান্ডেম সাইকেলে চড়ে বিশ্বব্যাপী এই ট্যুরটি করতে তাঁদের সময় লেগেছে ২৬৩ দিন, যা শুধুমাত্র নারী ক্যাটাগরিতে নয়, বরং টান্ডেম সাইকেলে রাউন্ড দা গ্লোব পুরুষদের রেকর্ডও (২৮১ দিন) ভাঙ্গতে সক্ষম হয়েছেন।



ওয়ার্ড রেকর্ড গড়াটাই তাঁদের একমাত্র লক্ষ্য ছিলো না। তাঁরা একই সাথে সমাজসেবামূলক কাজের জন্য ২২,০০০ ডলার ডোনেশন কালেক্ট করার টার্গেট নিয়ে নামেন। তবে তাঁরা এ ব্যাপারে আশার চাইতে অনেক বেশি সাড়া পান, এবং প্রায় ৪৬,০০০ ডলার কালেক্ট করতে সক্ষম হোন।

এক নজরে তাঁদের ট্যুর-

  • সময়কালঃ ২৯ জুন, ২০১৯ - ১৮ মার্চ, ২০২০
  • স্থায়িত্বঃ ২৬৩ দিন ৮ ঘন্টা ও ৭ মিনিট
  • শুরুঃ লন্ডন, যুক্তরাজ্য
  • শেষঃ লন্ডন, যুক্তরাজ্য
  • দেশঃ ৪৫ টি (UK, France, Monaco, Italy, Slovenia, Croatia, Bosnia and Herzegovina, Montenegro, Albania, North Macedonia, Greece, Turkey, Georgia, India, Bangladesh, Myanmar, Thailand, Malaysia, Singapore, Australia, New Zealand, USA, Mexico, Morocco, Spain, Gibraltar, UK)
  • দূরত্ব অতিক্রান্তঃ ২৯,৩৯১ কিঃমি



তাঁদের অভিজ্ঞতা নিয়ে বলতে বললে তাঁরা জানান "প্রত্যেকটি দেশের অভিজ্ঞতাই ভিন্ন ভিন্ন ছিলো। আমরা অনেক ভালো এবং পরোপকারী মানুষের সাথে পরিচয় হয়েছে। পুরো পৃথিবী জুড়ে এতো অপরিচিত মানুষের কাছ থেকে এতো ভালোবাসা পেয়ে আমরা বিমোহিত।"


তাঁরা আরোও জানান, অস্ট্রেলিয়াতে তাঁরা দাবানলের কবলে পড়েন, অনেক বর্ডারে তাঁরা অনেক সময় হয়রানীর শিকার হয়েছেন, এবং শেষের দিকে করোনা ভাইরাসের কারণে অনেক দেশে চলতে অসুবিধা হয়েছে।

এরই মধ্যে তাঁরা গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে অফিসিয়ালি নাম তুলেছেন।

Cat Dixon & Raz Marsden
গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের স্বীকৃতি পাওয়ার পর


তবে কি ভাবছেন এরকম সাহসী আমাদের দেশে নেই? যদি এরকম ভেবে থাকেন তাহলে ভুল ভাবছেন। বাংলাদেশের অনেক দামাল সন্তানও সাইকেল নিয়ে ঘুরেছেন বিশ্ব। এরকমই একজন হলেন আশরাফুজ্জামান উজ্জ্বল, যিনি সেই ১৯৯৭ সালে দু'চাকায় ভর করে পুরো পৃথিবী ঘুরে এসেছেন। তাঁর এই অসাধারণ অভিজ্ঞতা নিয়ে অনেক লেখা বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছিল। এরকমই একটি লেখা -

শখের সাইকেলে চড়ে বিশ্ব দেখার মতো আনন্দদায়ক আর কি হতে পারে! বাংলাদেশিদের জন্য বিশ্ব ঘুরা সহজ না হলেও, নিজের দেশ ঘুরে দেখাতে তো কোন বাধা নেই। আপনারও এরকম বন্ধু থাকলে তাঁকে জানিয়ে দিন আপনার ইচ্ছের কথা। আর একসাথে একদিন বের হয়ে পড়ুন দেশ-বিদেশ দেখতে।

Post a Comment

0 Comments