দেশে আশঙ্কাজনকহারে সাইকেল চুরি বৃদ্ধি



হঠাৎ করেই দেশে অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে সাইকেল চুরি। গতো একমাসে ফেসবুকভিত্তিক বিভিন্ন গ্রুপে চুরির পোষ্ট দেখে এমনই ধারণা করা হচ্ছে। তাই সব সাইক্লিস্টদেরকে এখন একটু অতিরিক্ত সাবধান থাকার পরামর্শ দেয়া হচ্ছে।

ফেসবুক এর বিভিন্ন গ্রুপে সাধারণত সাইকেল চুরি হলে সাহায্য চেয়ে পোষ্ট করা হয়। উদ্দেশ্য - লক্ষ লক্ষ মানুষের কাছে জানিয়ে দিলে যদি রাস্তা-ঘাটে প্রিয় সাইকেলটি কারো নজরে পড়ে! গ্রুপে এই পোষ্ট করার বিষয়টা অনেক পুরনো কালচার হলেও ইদানিং যেন এর পরিমাণ অনেক গুন বেড়ে গেছে।

এসব পোষ্ট বিশ্লেষণ করে দেখা যায়, শুধুমাত্র সাইকেল চুরির সংখ্যা যে বেড়েছে তাই নয়, একই সাথে সাইকেল চোরদের দেখা যাচ্ছে নতুন নতুন কায়দায় চুরির কৌশলও অবলম্বন করতে।





একসময় যেই এসএস শিকলকে নির্ভরযোগ্য ভাবা হতো, সেই এসএস-ও কেটে নিয়ে যাচ্ছে। তাই ভালো তালা ব্যবহার করলেই যে সাইকেল ১০০% নিরাপদ সেটাও বলা যায়না।

এমনকি এমনও দেখা গেছে যে সাইকেল রেখে (তালা না দিয়ে) পাশের দোকানে কিছু কিনতে গেছেন, সেকেন্ডের মধ্যেই চোর সাইকেল নিয়ে গায়েব! এবং এই কাজটি নিরবিচ্ছিন্ন করতে ময়লার গাড়ি কিংবা কোন ভ্যান সাইকেলের সামনে ইচ্ছাকৃতভাবে পার্ক করা হয়, যাতে সাইকেলটি চোখের আড়ালে চলে যায়।

তাই সকল সাইক্লিস্টদেরকে এই সময়ে অতিরিক্ত সাবধানতা অবলম্বন করতে হবে। বিশেষ করে ভালো তালার কোন বিকল্প নেই। ক্ষেত্রবিশেষে ডাবল তালাও ব্যবহার করতে হবে। এছাড়াও কোন নির্জন স্থানে সাইকেল পার্ক করা যাবেনা। এবং কোন অবস্থাতেই বিনা তালায় সাইকেল রেখে পাশের দোকানটিতেও যাবেন না।

সাইকেল চুরি রুখতে কিছু সাধারণ নিয়ম ও কৌশল মেনে চললে অনেক কার্যকরী ফলাফল পাওয়া যায়। এ বিষয়ে জানতে এই পোষ্টটি পড়ার অনুরোধ করা হচ্ছে - সাইকেল চুরি রোধে করোণীয় কী?


Post a Comment

0 Comments