Kryptonite Keeper 12mm U-Lock : User Review

Kryptonite Keeper 12mm U-Lock


যদিও মোবাজ তালা আর এস এস শিকল এর জয়জয়কার সবখানে, তারপরও সাহস করে দিয়ে ফেলি ক্রিপ্টোনাইট ইউ লকের রিভিউ। হেটার্সরা হয়তো বলবে বড়লোক্স 😃, কিন্তু একটা ভালো জিনিস এর সাথে সবাইকে পরিচয় করানোই মূল লক্ষ্য।

ক্রিপ্টোনাইট প্রথম ইউলক তৈরী করে ১৯৭০ সালে যখন লক হিসাবে সবথেকে বেশি ব্যবহৃত হতো নিম্নমানের চেইন ও তালা যা সহজেই বোল্ট কাটার দিয়ে ভেঙে ফেলা যেত। অনেকটাই এখন আমাদের সার্বজনীন জংলী তালার মতো অবস্থা।


সাইক্লিস্টদের মধ্যে একটা ১০% রুল আছে যার মানে আপনার সাইকেলের যে দাম তার ১০% টাকা খরচ করা উচিত এর লকের পেছনে। তো সারাসেন ইউজার হওয়ায় ১০% রুল অনুযায়ী ক্রিপ্টোনাইট লক চলেই আসে।

অর্ডার করি Airposted এর মাধ্যমে Walmart এর ওয়েবসাইট থেকে। ওয়ালমার্টের পেইজে দাম ছিলো ১৮০০ টাকা। আর Airposted এর শিপিং চার্জ ১০০০ টাকা। এতটাকা শিপিং এর পেছনে মূল কারণ লকের ওয়েট। খরচ সবমিলিয়ে ২৮০০ টাকা।

Kryptonite Keeper 12mm U-Lock  in Saracen Tufftrax Comp Disc 2017


আমি ব্যবহার করছি Kryptonite Keeper 12 এমএম ইউ লক। এটা ক্রিপ্টোনাইট এর মোটামুটি বেসিক সিরিজের মডেল। এর শ্যাকেল ১২ এমএম হওয়ায় চোররা ব্যাগে বহনযোগ্য বোল্ট কাটার দিয়ে এটা কাটতে পারবে না। এটা কাটতে লাগবে বড় বোল্ট কাটার বা হাইড্রোলিক কাটার যা আমাদের দেশে চোর সমাজে বহুল প্রচলিত না।

ক্রিপ্টোনাইট লকের সাথে ২টা চাবি আসে। লকের সিরিয়াল নাম্বার সহ ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন করে রাখলে পরে কখনো চাবি হারিয়ে গেলে তারা অতিরিক্ত চাবি সরবরাহ করে থাকে সবখানে। লকের সাথে ফ্রেম মাউন্ট থাকে তাই সুন্দরভাবে বহনযোগ্য। লকের ওজন ৯৩৫ গ্রাম তাই সাইকেল কিছুটা ভারি লেগেছে প্রথম কিছুদিন, পরে অবশ্য অভ্যাস হয়ে গেছে। লক ও লকসহ বাইকের কিছু ছবি সাথে দিলাম।

P.S. আমার এক বন্ধু এই লক দেখে কমেন্ট করেছে যে চোর পাইলে হয়তো সাইকেল রেখে এই লক গায়েব করে দিতে পারে!

Post a Comment

0 Comments