Silicon Light for Bicycle : User Review

সিলকন লাইট বাইসাইকেল


সাইকেলের সেফটির জন্য লাইটিং এর প্রয়োজন। কিন্তু অনেক সময় আমরা দামের কথা ভেবে লাইট কিনতে চাইনা। আমাদের মতো গরীবদের জন্য একটা সমাধান হলো এই সিলিকন লাইট। তাই কিনতে যাওয়ার আগে রিভিউটা দেখে যান!

প্রথমেই বলে নেই - এটি কোন হেডলাইট না, বরং টেইললাইটের মতো কাজ করে। এই লাইটটিতে দু'টো এলইডি বাল্ব আছে,যা তিনটি মোডে জ্বালানো যায় - নরমাল (টানা জ্বলবে), স্লো ব্লিঙ্কিং ও ফাস্ট ব্লিঙ্কিং মোড।

ভালো দিক

রাবারের কাভারে মোড়ানো থাকায় বৃষ্টির মধ্যে জ্বালানো যায় কোন সমস্যা ছাড়াই। এটির সব থেকে বড় সুবিধাটি হলো সাইজে ছোট হওয়ায় ও রাবার এর ফিতা থাকায় এটি সাইকেলের যেকোন যায়গায় (হ্যান্ডেল বারে, সিট পোষ্টের নিচে, এমনকি হেলমেটেও) সহজেই মাউন্ট করা যায়। তাই টেইললাইট হিসেবে তো বটেই, সামনে হেডলাইট এর বিকল্প না হলেও অন্য ড্রাইভারকে সতর্ক করতে এই লাইটটি সামনে ব্যবহার করা যায়।

নতুন ব্যাটারি লাগানো অবস্থায় এর এলইডি বাল্বগুলো অনেক উজ্জ্বল আলো দেয়, যা টেইললাইট হিসেবে অনেক ভালো কাজের। আলো লাল রঙের হওয়ায় রাতের বেলা অনেক দূর থেকে এটির আলো দেখা যায়।

সবশেষে দামের কথা না বললেই নয়। এটি সম্ভবত দেশে পাওয়া যায় এরকম লাইটের মধ্যে সব থেকে কম দামী। একেকটি লাইট দোকানভেদে ৮০-১০০ টাকায় বিক্রি করা হয়। তবে শুধু দামের হিসাবে একে বিচার করা ঠিক না। দাম কম হলেও পারফর্মেন্স এর দিক দিয়ে দামের তুলনায় এটি অনেক এগিয়ে।


খারাপ দিক

একটাই খারাপ দিক আমার কাছে মনে হয়েছে, সেটা হলো এর ব্যাটারি। সাইজে ছোট রাখতে গিয়ে এতে ব্যবহার করা হয়েছে ফ্লাট ব্যাটারি (যেগুলো সাধারণত ঘড়িতে ব্যবহ্রত হয়)। এই ধরণের ব্যাটারির অসুবিধা হলো এগুলো সব দোকানে কিনতে পাওয়া যায়না।

তাছাড়া এই ব্যাটারি গুলোর ব্যাক-আপ বেশি ভালো না। তবে এটি স্লো ব্লিঙ্কিং মোডে ব্যবহার করলে তুলনামূলক ভালো ব্যাক-আপ পাওয়া যায়।

মোটকথা, ঠেকার কাজ চালানোর জন্য কম দামে এর থেকে ভালো লাইট আর হয়না। তবে যদি লং টাইমের জন্য টেইললাইট কিনতে চান তাহলে অবশ্যই ভালো মানের দামী টেইললাইট কেনা উচিৎ।

Post a Comment

0 Comments